বিরল কচ্ছপের প্রজনন স্থান আবিষ্কৃত!

মেদিনীপুর, ২২ ফেব্রুয়ারী, ২০২৪: পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে সংরক্ষণবাদীদের একটি দল ভারতের কেরালায় "গোপন" ক্যান্টরের দৈত্যাকার সফটশেল কচ্ছপের প্রথম প্রজনন জনসংখ্যা আবিষ্কার করেছে। দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার নদীগুলিতে স্থানীয় এই প্রজাতিটি সমালোচনামূলকভাবে বিপন্ন হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।


অধরা কচ্ছপটি চন্দ্রগিরি নদীর তীরে পাওয়া গেছে, যা কেরালার একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের একজন মুখপাত্র বলেছেন যে প্রজাতিটি "এর বিরলতা এবং গোপন প্রকৃতির জন্য পরিচিত" এবং যোগ করে যে এটি "সংরক্ষণবাদীদের মধ্যে মুগ্ধতা এবং উদ্বেগের বিষয়"।

বিরলতম কচ্ছপ

ইউনিভার্সিটির স্কুল অফ বায়োলজিক্যাল সায়েন্সের ডক্টর ফ্রাঙ্কোয়েস কাবাডা-ব্ল্যাঙ্কো বলেছেন: "কয়েক বছর ধরে, ক্যান্টর কচ্ছপের অস্তিত্ব ভারতের আলোড়ন সৃষ্টিকারী জীববৈচিত্র্যের পটভূমিতে সবেমাত্র একটি গুঞ্জন ছিল, যেখানে দেখা যায় এতই বিরল যে কচ্ছপের উপস্থিতিকে ভূতের মতো মনে হয়েছিল। অতীত থেকে."

স্থানীয় জ্ঞানের গুরুত্ব

প্রচলিত পরিবেশগত জরিপ পদ্ধতি ব্যবহার করে তাদের ট্র্যাক করার জন্য বেশ কয়েকটি ব্যর্থ প্রচেষ্টার পরে, গবেষণা দলটি একটি ভিন্ন পদ্ধতি গ্রহণ করেছে - স্থানীয় জ্ঞান এবং ঐতিহাসিক দর্শন ব্যবহার করে বাসার সঠিক অবস্থানকে একত্রিত করতে।

ডাঃ কাবাডা-ব্ল্যাঙ্কো বলেছেন যে দলটি "সত্যিকারভাবে কার্যকরভাবে সম্প্রদায়কে জড়িত করতে" সক্ষম হয়েছে, স্থানীয়রা ঐতিহাসিক দর্শনের গল্পগুলি ভাগ করে নিয়েছে এবং এমনকি "দুর্ঘটনাক্রমে বাই-ক্যাচ হিসাবে ধরা পড়া ব্যক্তিদের লাইভ মুক্তিতে সহায়তা করেছে"।

প্রথম ডকুমেন্টেড প্রজনন

কাজটি একটি মহিলা বাসার প্রথম ডকুমেন্টেশন এবং প্লাবিত বাসা থেকে ডিম উদ্ধারের দিকে পরিচালিত করে। পরে বাচ্চাগুলোকে নদীতে ছেড়ে দেওয়া হয়।

ক্যান্টরের দৈত্যাকার সফটশেল কচ্ছপ

ক্যান্টরের দৈত্যাকার সফটশেল কচ্ছপ মিঠা পানিতে বাস করে, যাদের দৈর্ঘ্য 1m (3ft) এর বেশি এবং ওজন 100kg (220lb) এরও বেশি বলে পরিচিত।

সংরক্ষণের প্রচেষ্টা

দলটি এখন আবিষ্কারের স্থানের কাছে একটি কমিউনিটি হ্যাচারি এবং নার্সারি স্থাপনের জন্য কাজ করছে। হ্যাচারিটি স্থানীয়দের দ্বারা পরিচালিত হবে এবং প্রজাতির সংখ্যা বৃদ্ধিতে সহায়তা করবে।

আবিষ্কারের তাৎপর্য

এই আবিষ্কারটি ক্যান্টরের দৈত্যাকার সফটশেল কচ্ছপের সংরক্ষণের জন্য একটি বড় সাফল্য। এটি প্রমাণ করে যে প্রজাতিটি এখনও বেঁচে আছে এবং প্রজনন করছে, এবং এটি সংরক্ষণবাদীদের প্রজাতিকে রক্ষা করার জন্য একটি কার্যকর পরিকল্পনা তৈরি করতে সাহায্য করবে।

প্রজাতির জন্য হুমকি

ক্যান্টরের দৈত্যাকার সফটশেল কচ্ছপ বেশ কয়েকটি হুমকির সম্মুখীন, যার মধ্যে রয়েছে:

আবাসস্থল ধ্বংস: নদীগুলি দূষণ, বাঁধ নির্মাণ এবং কৃষিক্ষেত্রের সম্প্রসারণের কারণে হুমকির সম্মুখীন।

অতিরিক্ত মাছ ধরা: কচ্ছপগুলি প্রায়শই মাছ ধরার জালে আটকা পড়ে এবং মারা যায়।

বন্যপ্রাণী পাচার: কচ্ছপগুলি খাদ্য এবং পোষা প্রাণীর জন্য বিক্রির জন্য শিকার করা হয়।


ভবিষ্যতের জন্য আশা

এই আবিষ্কারটি ক্যান্টরের দৈত্যাকার সফটশেল কচ্ছপের জন্য ভবিষ্যতের জন্য আশা জাগিয়ে তোলে। স্থানীয় সম্প্রদায়ের সাথে কাজ করে, সংরক্ষণবাদীরা এই বিরল প্রজাতিকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে পারে।

[ Mansuka khabar ,  MK News ]

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar