মেঠেলায় রক্তদান শিবিরে ৫৪ জন রক্তদাতা, সচেতনতার আলো ছড়াল

মনসুকা, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪: সরস্বতী পূজোর আনন্দে মুখরিত সময়ে, মেঠেলা জুনিয়র নিউ তরুণ সংঘের উদ্যোগে আজ মহতি রক্তদান শিবির অনুষ্ঠিত হল। মেদিনীপুর ব্লাড ব্যাংকের সহযোগিতায় এই শিবির আয়োজিত হয়।


শিবিরের পুরস্কার বিতরণী সভায় উপস্থিত ছিলেন ঘাটালের এসডিও সুমন বিশ্বাস মহাশয়, বরকতিপুর আংশিক বুনিয়াদি বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিখিলেশ কর, শিক্ষাবন্ধু জিতেন্দ্র নাথ আদক( খড়ার বিদ্যাসাগর চক্র) বিশিষ্ট ব্যক্তি তপন কুমার সাল, ক্লাব সদস্যপতি, সম্পাদক, সদস্যবৃন্দ এবং পূজা কমিটির সভাপতি ও সদস্যবৃন্দ।

মনসুকা ১ গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত মেঠেলা, একটি প্রান্তিক গ্রাম। এই গ্রামে আজকের রক্তদান শিবিরে মোট ৫৪ জন রক্তদান করেন। তাদের মধ্যে পুরুষ ২৮ জন এবং মহিলা ২৬ জন।

এই গ্রামে রক্তদানের প্রবণতা তেমন উচ্চ নয়। তাই এই শিবির গ্রামবাসীদের মধ্যে রক্তদানের প্রতি সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ক্লাবের সম্পাদক তরুণ দোলই বলেন: "আমাদের গ্রামে রক্তদানের প্রতি সচেতনতা বৃদ্ধির জন্য এই শিবির আয়োজন করা হয়েছে। গ্রামবাসীদের সাড়া দেখে আমরা অত্যন্ত আনন্দিত।"


রক্তদাতাদের মধ্যে একজন, প্রতিমা  রায় বলেন: "আমি প্রথমবার রক্তদান করলাম। রক্তদান একটি মহৎ কাজ। এটি অন্যের জীবন বাঁচাতে সাহায্য করে।"

ঘাটাল মহকুমা শাষক সুমন বিশ্বাস মহাশয় বলেন: "মেঠেলা জুনিয়র নিউ তরুণ সংঘের এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। এই শিবির গ্রামবাসীদের মধ্যে রক্তদানের প্রতি সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এমন একটি প্রত্যন্ত গ্রামে সরস্বতী পূজার উপলক্ষে রক্তদান শিবির আয়োজন করার জন্য নির্ধারণ সংখ্যাকে অসংখ্য ধন্যবাদ। একজন রক্ত দিলে চারজন ব্যক্তির কাজে লাগে। তাই জেনে রাখবেন একজন রক্ত দেওয়া মানে চারজন ব্যক্তিকে আপনি বাঁচিয়ে দিলেন।" তিনি আরো বলেন " এখানে বাল্যবিবাহ একটি কুপ্রথা চলে আসছে এই কুপ্রথা থেকে বেরিয়ে আসতে হবে।"

এই রক্তদান শিবির গ্রামবাসীদের মধ্যে রক্তদানের প্রতি সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আশা করা যায়, ভবিষ্যতেও এই ধরনের শিবির নিয়মিত আয়োজিত হবে।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar