ঘাটালে বন্যা পরিস্থিতি নিয়ে মিটিং ও পরিদর্শন: জেলাশাসকের আশ্বাস

মনসুকা, ৪ আগষ্ট, ২০২৪: রবিবার পশ্চিম মেদিনীপুরের ঘাটাল এসডিও অফিসে বন্যা পরিস্থিতি নিয়ে এক প্রশাসনিক মিটিং অনুষ্ঠিত হয়। মিটিংটি পরিচালনা করেন জেলার জেলাশাসক খুরশিদ আলি কাদেরি। জেলাশাসক বন্যা পরিদর্শনে ঘাটাল ব্লকের মনশুকাতে যান, যেখানে বন্যার কারণে স্থানীয় এলাকায় জল জমে গেছে। 

বন্যা পরিদর্শনে জেলাশাসক:

বন্যা পরিদর্শনের সময় জেলাশাসকের সঙ্গে ছিলেন ঘাটালের এসডিও সুমন বিশ্বাস, ঘাটাল পঞ্চায়েত সমিতির সভাপতি শ্যামলী সর্দার, সহকারি সভাপতি বিকাশ কর এবং জেলা পরিষদ সদস্য শংকর দলুইসহ অন্যান্য প্রশাসনিক কর্মকর্তারা। পরিস্থিতি সম্পর্কে আলোচনা করতে মিটিংয়ে উপস্থিত ছিলেন স্থানীয় প্রশাসনের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা।

জেলাশাসক খুরশিদ আলি কাদেরি বলেন, "প্রশাসন একশভাগ প্রস্তুত রয়েছে। তবে বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং মুখ্যমন্ত্রীও বিষয়টির উপর নজর রাখছেন।" তিনি স্থানীয় বাসিন্দাদের অনুরোধ করেন যে, প্রয়োজন হলে কন্ট্রোল রুমে যোগাযোগ করতে। কন্ট্রোল রুমের ফোন নাম্বার দেওয়া হয় - ০৩২২৫-২৫৫১৪৫। এছাড়া, তিনি ছোটদের ঘরের মধ্যে রাখার কথা বলেন যেহেতু জল এখনও আছে।


কয়েকদিনের নিম্নচাপের কারণে বৃষ্টিপাতের ফলে ঘাটাল ব্লকের মনশুকাতে ঝুমি নদীর জল বেড়ে যায়। এতে বাঁশের সাঁকোগুলি ভেসে যায় এবং রাস্তাঘাট প্লাবিত হয়। তবে ঝুমি নদীর জলস্তর ধীরে ধীরে কমতে শুরু করেছে। অন্যদিকে, শিলাবতী নদীর জলস্তর ধীরে বাড়ছে। ঘাটাল পৌরসভার নিচু এলাকাগুলির শাখা রাস্তাগুলিতে জল জমে গেছে। তবুও, মহকুমা প্রশাসন জানিয়েছে যে, পরিস্থিতি বর্তমানে উদ্বেগজনক নয়।

বন্যা পরিস্থিতি নিয়ে স্থানীয় বাসিন্দারা আতঙ্কিত। স্থানীয় এক বাসিন্দা বলেন, "প্রতি বছর বর্ষাকালে আমাদের এই সমস্যার সম্মুখীন হতে হয়। প্রশাসন যেভাবে পদক্ষেপ নিচ্ছে তা আশাজনক। তবে আমরা চাই এ সমস্যার স্থায়ী সমাধান হোক।" আরেকজন বাসিন্দা বলেন, "প্রতিবার বন্যার সময় আমাদের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এবারের পরিস্থিতি কিছুটা ভালো হলেও, আমরা সবসময় প্রস্তুত থাকি।"


মিটিংয়ে আলোচনা করা হয়েছিল যে, কিভাবে বন্যার পরিস্থিতি মোকাবিলা করা হবে এবং স্থানীয় বাসিন্দাদের কিভাবে নিরাপত্তা নিশ্চিত করা যাবে। জেলাশাসক বলেন, "আমরা সবসময় পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি। কন্ট্রোল রুম সবসময় খোলা রয়েছে এবং যে কোন প্রয়োজনে বাসিন্দারা আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।"

মিটিং শেষে জেলাশাসক খুরশিদ আলি কাদেরি বলেন, "আমরা পরিস্থিতির উপর কঠোর নজর রাখছি এবং সব ধরনের সাহায্য প্রদান করার জন্য প্রস্তুত রয়েছি। সকলের সহযোগিতা ও সচেতনতার মাধ্যমে আমরা এ পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম হবো।" 

এই প্রশাসনিক পদক্ষেপের মাধ্যমে স্থানীয় বাসিন্দাদের কিছুটা আশ্বাস দেওয়া হয়েছে যে, বন্যার প্রভাব যতটা সম্ভব কমানো হবে এবং তারা নিরাপদ থাকবেন। প্রশাসনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। 

বন্যা মোকাবিলার জন্য জেলাশাসকের নেওয়া পদক্ষেপগুলি এবং স্থানীয় প্রশাসনের পরিকল্পনা 

জেলাশাসক জানান যে, কন্ট্রোল রুম সবসময় খোলা রয়েছে এবং বন্যা সম্পর্কিত যেকোনো সমস্যার জন্য স্থানীয় বাসিন্দারা এখানে যোগাযোগ করতে পারেন। কন্ট্রোল রুমে প্রশিক্ষিত কর্মীরা সবসময় প্রস্তুত রয়েছে। তাঁরা স্থানীয় বাসিন্দাদের সমস্যা শুনে প্রয়োজনীয় সাহায্য প্রদানের জন্য প্রস্তুত থাকবেন। 

বন্যা পরবর্তী স্বাস্থ্য ও স্যানিটেশন ব্যবস্থার উপর জোর দেওয়া হয়েছে। জেলাশাসক বলেন, "বন্যার পর আমরা স্থানীয় এলাকায় স্বাস্থ্য শিবির স্থাপন করব যাতে মানুষজন যে কোন স্বাস্থ্য সমস্যার জন্য প্রয়োজনীয় চিকিৎসা পেতে পারে।" তিনি আরও বলেন, "স্থানীয় বাসিন্দাদের সুপেয় পানীয় জল এবং পর্যাপ্ত খাদ্য সরবরাহ নিশ্চিত করতে আমরা বিশেষ ব্যবস্থা নিচ্ছি।"

বন্যা পরিস্থিতি মোকাবিলায় জেলাশাসক খুরশিদ আলি কাদেরির নেওয়া পদক্ষেপগুলি স্থানীয় বাসিন্দাদের কিছুটা আশ্বাস প্রদান করেছে। প্রশাসনের কার্যকর পদক্ষেপের মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে। তবে বন্যার সমস্যার স্থায়ী সমাধানের জন্য আরও দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রয়োজন।

এই প্রতিবেদনটি থেকে দেখা যাচ্ছে যে, প্রশাসন ও স্থানীয় বাসিন্দাদের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বন্যার প্রভাবকে কমানো সম্ভব হয়েছে। স্থানীয় বাসিন্দারা প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং ভবিষ্যতে এ ধরণের সমস্যার স্থায়ী সমাধানের আশা প্রকাশ করেছেন।

সমগ্র পরিস্থিতি নিয়ে মহকুমা প্রশাসন জানিয়েছে যে, বন্যা পরিস্থিতি বর্তমানে উদ্বেগজনক নয় এবং তারা সবসময় পরিস্থিতির উপর নজর রাখছে। বন্যার সময় ও পরবর্তী সময়ে স্থানীয় বাসিন্দাদের পাশে থাকার আশ্বাস দিয়েছে প্রশাসন। 

এভাবে প্রশাসনের দ্রুত পদক্ষেপ ও স্থানীয় বাসিন্দাদের সচেতনতা ও সহযোগিতার মাধ্যমে বন্যার প্রভাবকে কমানো সম্ভব হয়েছে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar