এক দেশ এক নির্বাচন ভারতে কি সম্ভব!

শুক্রবার, যখন মুম্বাইতে বিরোধী দলগুলির জোটের তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হচ্ছিল, সেই দিনই কেন্দ্রীয় সরকার 'এক দেশ এক নির্বাচন'-এর সম্ভাবনা অন্বেষণ করতে প্রাক্তন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সভাপতিত্বে একটি কমিটি গঠনের ঘোষণা দেয়। 


এর একদিন আগে, কেন্দ্রীয় সরকার 18 থেকে 22 সেপ্টেম্বর সংসদের একটি বিশেষ অধিবেশন ডাকার ঘোষণা করেছিল, যদিও সরকার এজেন্ডা কী তা নিয়ে কিছু জানায়নি।

কেন্দ্রীয় সরকারের এই ঘোষণা এবং সরকারের পরবর্তী পদক্ষেপ নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয় এবং বিরোধী দলগুলি তীব্র প্রতিক্রিয়া জানায়।

মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং কংগ্রেস নেতা কমল নাথ বলেছেন, "এটি কেবল সংবিধানের একটি সংশোধনী নয়, এর জন্য রাজ্যগুলির সম্মতিরও প্রয়োজন হবে।"স্বাধীনতার পর প্রথমবারের মতো একযোগে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর পরে, 1957, 1962 এবং 1967 সালেও একই সাথে লোকসভা এবং বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

1983 সালে, ভারতের নির্বাচন কমিশন তৎকালীন ইন্দিরা গান্ধী সরকারের কাছে একযোগে নির্বাচন অনুষ্ঠানের প্রস্তাব দিয়েছিল।

প্রদীপ সিং বলেছেন, "1999 সালে, আইন কমিশন একযোগে নির্বাচন করার পরামর্শ দিয়েছিল। 2014 সালে, বিজেপি তার ইশতেহারে বলেছিল যে এটি এর জন্য একটি পথ তৈরি করবে। এর পরে, 2016 সালে প্রধানমন্ত্রী মোদী জোরে জোরে এটি তুলে ধরেন। এবং পরবর্তীতে বছর, নীতি আয়োগ একটি কাজের কাগজ নিয়ে এসেছিল।"

"2018 আইন কমিশন, সম্পূর্ণ প্রস্তুতির পরে, বলেছিল যে ওয়ান নেশন ওয়ান ইলেকশনের জন্য পাঁচটি সাংবিধানিক সংশোধনী করতে হবে৷ কিন্তু 2019 সালে মোদি আবার জিতে গেলে, তিনি একটি সর্বদলীয় বৈঠক ডেকেছিলেন যা কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলগুলি বয়কট করেছিল৷ "


তিনি বলেন, "2022 সালে, নির্বাচন কমিশন বলেছিল যে এটি সারা দেশে একযোগে নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রস্তুত এবং সক্ষম। 2022 সালের ডিসেম্বরে, আইন কমিশন সমস্ত দলের সাথে পরামর্শ করে এবং তাদের মতামত জানতে চেয়েছিল। আসলে, সরকার ছিল এটির জন্য দীর্ঘদিন ধরে প্রস্তুতি নিচ্ছি।"বিশ্বের খুব কম দেশই আছে যেখানে সাধারণ নির্বাচনের পাশাপাশি স্থানীয় নির্বাচনও হয়।

ইউরোপের যে দুটি দেশে একযোগে নির্বাচন হয় সেগুলো হলো বেলজিয়াম ও সুইডেন এবং তৃতীয় দেশ হলো দক্ষিণ আফ্রিকা। কিন্তু জনসংখ্যার দিক থেকে এগুলো ভারতের চেয়ে অনেক ছোট দেশ।

ভারত যদি একযোগে নির্বাচন অনুষ্ঠানের দিকে অগ্রসর হয় তবে এটি হবে বিশ্বের চতুর্থ দেশ যারা এই ক্লাবে যোগ দেবে।

এগুলো ছাড়াও ভারতের প্রতিবেশী দেশ নেপালেও একযোগে নির্বাচন অনুষ্ঠানের অভিজ্ঞতা রয়েছে। সেখানে, যখন 2015 সালে নতুন সংবিধান গৃহীত হয়, তখন 2017 সালের আগস্টে প্রথম নির্বাচন একযোগে অনুষ্ঠিত হয়।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar