ভ্যালেন্টাইনস ডে'র নির্জনতায় ঋতুপর্ণের আশ্বাসন: "তুমি একা নও"

কলকাতা, ১৫ ফেব্রুয়ারি ২০২৪: গতকাল দিনটি ভালবাসার দিন ছিল। কিন্তু ভালবাসার মানুষের ছোঁয়া না থাকলে এই দিনটি একাকিত্বের অনুভূতি আরও তীব্র করে তুলতে পারে।

বহু বছর আগে, ২০০৭ সালের 'রোববার' পত্রিকায় লেখা একটি প্রবন্ধে ঋতুপর্ণ ঘোষ একাকিত্বের এই দিকটি তুলে ধরেছিলেন।

পাহাড়ের চূড়ায় একাকী

প্রবন্ধে ঋতুপর্ণ বলেন, পাহাড়ের চূড়ায় দাঁড়িয়ে নীচের পাকদণ্ডীতে হেঁটে যাওয়া একাকী মেয়েটাকে দেখলে তার মনে বেদনার সঞ্চার হয়। কিন্তু সে ভেবে দেখে না, মেয়েটি যদি ওপরের দিকে তাকায়, তাহলে পাহাড়ের চূড়ায় দাঁড়ানো মানুষটিকেও তার চোখে বড়ো একা লাগবে।

সিনেমার ভাষায় একাকিত্ব

ঋতুপর্ণ বলেন, সিনেমায় একাকিত্ব এবং অতিকায়তাকে টপ শট এবং লো অ্যাঙ্গেল শট ব্যবহার করে দেখানো হয়। 'রক্তকরবী' সিনেমার নন্দিনীর চরিত্রকে তিনি উদাহরণ হিসেবে তুলে ধরেন। রাজার চরিত্রে অভিনয় করা নন্দিনী নিজেকে বড়ো একা মনে করে।

সমবেদনার ভয়াবহতা

ঋতুপর্ণ সাবধান করে দেন, পাহাড়ের চূড়ায় দাঁড়িয়ে বাইনোকুলার দিয়ে নীচের মানুষগুলোকে দেখা উচিত নয়। কারণ, তারা যদি ওপরের দিকে তাকায়, তাহলে আপনার চোখ না দেখে দুটো ঠুলি দেখতে পাবে। তিনি বলেন, "এবার তারা যদি আপনাকে দৃষ্টিহীন বলে অনুকম্পা করে? অতগুলো সমবেত ‘আহা’-র শক্তি কিন্তু বড়ো প্রচণ্ড!"

একাকিত্বের স্রোত

ঋতুপর্ণ বলেন, পাহাড়ের নীচের খাদ এবং তার নীচের কালস্রোতের সাথে সবাই একাকী। একেকটি বিচ্ছিন্ন বৃষ্টির ফোঁটার মতো নিঃসঙ্গ।

একাকিত্বের বিরুদ্ধে লড়াই

ভ্যালেন্টাইনস ডে'র নির্জনতায় ঋতুপর্ণের এই প্রবন্ধটি আমাদের মনে করিয়ে দেয়, আমরা কেউই একা নই। আমাদের চারপাশে অনেক মানুষ আছে যারা হয়তো আমাদের মতোই একাকিত্বের অনুভূতিতে ভুগছেন। এই দিনটিতে আমরা যদি একে অপরের প্রতি সহানুভূতিশীল হতে পারি, তাহলে এই নির্জনতা কিছুটা হলেও কম হবে।

ঋতুপর্ণের বার্তা

ঋতুপর্ণের বার্তা স্পষ্ট: "একা থাকলেই একা হওয়া যায় না। একা থাকার মধ্যেও অনেক সম্ভাবনা লুকিয়ে থাকে।"ঋতুপর্ণের এই বার্তাটি মনে রেখে আমরা এই ভ্যালেন্টাইনস ডে'কে ভালোবাসার এবং সহানুভূতির দিনে পরিণত করতে পারি।

একাকিত্ব কাটানোর উপায়

নিজের সাথে সময় কাটান: বই পড়া, গান শোনা, সিনেমা দেখা, বাগান করা, রান্না করা, ছবি আঁকা, ইত্যাদির মাধ্যমে নিজের সাথে সময় কাটানোর উপায় খুঁজে বের করুন।

নতুন মানুষের সাথে পরিচিত হন: নতুন বন্ধু তৈরি করার জন্য বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করুন।

অন্যদের সাহায্য করুন: স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করে অন্যদের সাহায্য করুন। এতে আপনার মনের ভালো লাগবে এবং নতুন মানুষের সাথে পরিচিত হওয়ার সুযোগ পাবেন। নিজের প্রতি ভালোবাসা: নিজেকে ভালোবাসুন এবং নিজের যত্ন নিন।

ভালোবাসার দিনটি সবার জন্য

ভালোবাসার দিনটি শুধুমাত্র প্রেমিক-প্রেমিকাদের জন্য নয়। এটি সকলের জন্য একটি দিন। এই দিনটিতে আমরা আমাদের পরিবার, বন্ধুবান্ধব এবং আশেপাশের মানুষদের প্রতি ভালোবাসা প্রকাশ করতে পারি।

শেষ কথা

ঋতুপর্ণ ঘোষের এই প্রবন্ধটি আমাদের মনে করিয়ে দেয়, একাকিত্ব একটি সার্বজনীন অভিজ্ঞতা। এই ভ্যালেন্টাইনস ডে'তে আসুন আমরা একে অপরের প্রতি সহানুভূতিশীল হই এবং এই নির্জনতা কেটে সবার জন্য ভালোবাসার দিন তৈরি করি।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar