G-20-এ ভারত ও চীনের মধ্যে নতুন প্রতিযোগিতা

ভারতে 9 ও 10 সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া G-20 সম্মেলনের আগেই বিশেষজ্ঞরা বলছেন গ্লোবাল সাউথের নেতা হওয়ার জন্য চীন এবং ভারতের মধ্যে একটি প্রতিযোগিতা চলছে। আফ্রিকান ইউনিয়নকে G-20-এ অন্তর্ভুক্ত করার চেষ্টা করার কৃতিত্ব নেওয়ার দৌড় এই প্রতিযোগিতা কতটা কঠিন তার প্রমাণ।

প্রকৃতপক্ষে, ভারত প্রায় একই সময়ে স্বাধীনতা পেয়েছিল যখন নতুন চীনের উত্থান হচ্ছিল। কিন্তু ভারত ও চীনের পররাষ্ট্রনীতিতে পার্থক্য দেখা দিয়েছে।

এক নিউজ চ্যানেলের সাথে কথা বলার সময়, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক এবং চীনা বিষয়ক বিশেষজ্ঞ অরবিন্দ ইয়েলেরি বলেছেন, "ভারতের পররাষ্ট্র নীতি অন্তর্ভুক্তিমূলক। একই সঙ্গে চীনের পররাষ্ট্রনীতিতে ছোট-বড়ের আভাস দেখা দিয়েছে। সার্কের মতো জোট নিরপেক্ষ দেশগুলোর সংগঠন ভারতের এই নীতির প্রমাণ। কিন্তু চীন এ ধরনের সংগঠন থেকে দূরে ছিল।

তিনি বলেছেন, "এখন যখন চীন অনুভব করছে যে এটি 'গ্লোবাল সাউথ' অর্থাৎ উন্নয়নশীল এবং স্বল্পোন্নত দেশগুলোকে নেতৃত্ব দিতে পারে, ভারত তার সামনে তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়েছে। সে কারণেই এই নেতৃত্ব পেতে তিনি তার নীতি পরিবর্তনের চেষ্টা করছেন।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar