বেলুচিস্তানে ভোটের আগে দুটি বিস্ফোরণে ২৭ নিহত

বেলুচিস্তান ৭ ফেব্রুয়ারী, ২০২৪: পাকিস্তানের সাধারণ নির্বাচনের একদিন আগে, বেলুচিস্তানের পিশিন শহরে দুটি ভয়াবহ বিস্ফোরণে অন্তত ২৭ জন নিহত এবং ৪০ জনেরও বেশি আহত হয়েছে।


প্রথম বিস্ফোরণ:

প্রথম বিস্ফোরণটি ঘটে সকাল ১১টার দিকে, স্বতন্ত্র প্রার্থী আসফান্দ ইয়ার খান কাকারের নির্বাচনী কার্যালয়ের বাইরে। এই হামলায় ১৫ জন নিহত এবং ৩০ জনেরও বেশি আহত হয়েছে। ঘটনার সময় কাকার তার কার্যালয়ে উপস্থিত ছিলেন না।

দ্বিতীয় বিস্ফোরণ:

দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে দুপুর ১টার দিকে, জমিয়ত উলেমা-ই-ইসলাম ফজল (জেইউআই-এফ) প্রার্থী মাওলানা আবদুল ওয়াসায়ের নির্বাচনী কার্যালয়ের বাইরে। এই হামলায় ১২ জন নিহত এবং আটজন আহত হয়েছে। ওয়াসায় হামলা থেকে বেঁচে গেছেন।

উভয় বিস্ফোরণের তদন্ত:

স্থানীয় কর্তৃপক্ষ ধারণা করছে যে, বিচ্ছিন্নতাবাদী জঙ্গিরা এই হামলার জন্য দায়ী হতে পারে। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তদন্ত শুরু করেছে। এখনো পর্যন্ত কেউ আটক হয়নি।

নির্বাচন কমিশনের প্রতিক্রিয়া:

পাকিস্তান নির্বাচন কমিশন (ইসিপি) এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে এবং নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার নির্দেশ দিয়েছে। ইসিপি বলেছে যে, নির্বাচন নিরাপদ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হবে।

সরকারের প্রতিক্রিয়া:

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এই হামলার নিন্দা জানিয়েছেন এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। তিনি বলেছেন যে, সরকার জঙ্গিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।

বিশ্লেষণ:

এই হামলাগুলি বেলুচিস্তানে নিরাপত্তা পরিস্থিতির অবনতির ইঙ্গিত বহন করে। বেলুচিস্তান দীর্ঘদিন ধরে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহের শিকার।

ভবিষ্যৎ অনিশ্চিত:

এই হামলাগুলির ফলে আগামী নির্বাচনের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। ইসিপি বলেছে যে, নির্বাচন নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে, তবে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার প্রয়োজনীয়তা রয়েছে।

এই হামলাগুলির ফলে বেলুচিস্তানে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। নিরাপত্তা বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে। এই প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত, নিহতদের সংখ্যা ২৭ এবং আহতদের সংখ্যা ৪০।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar