মনসুকার চড়ক মেলা: ঐতিহ্য ও আধ্যাত্মিকতার মেলবন্ধন

ঘাটাল, ১০ মে ২০২৪: মেদিনীপুর জেলার মনসুকা গ্রামে প্রতি বছর বৈশাখের শেষে শুরু হয় ঐতিহ্যবাহী চড়ক মেলা। এই মেলা শুধু মনসুকা নয়, ঘাটালের মানুষের কাছেও একটি বিশেষ আকর্ষণ।

শিবের সন্ন্যাসীদের ঝুমি নদীতে স্নানের দৃশ্য 

এই মেলার কেন্দ্রবিন্দু হল শিবের পূজা। মনসুকার চার-পাঁচটি শিব মন্দিরে বৈশাখের শেষে শিবের পূজা ও গাজন চরক শুরু হয়। এই মেলা ৫ থেকে ৭ দিন স্থায়ী হয়। বিভিন্ন জায়গার শিব মন্দিরে চৈত্রের শেষে শিবের পূজা হলেও মনসুকার কয়েকটি মন্দিরে বৈশাখের শেষে এই শিবের পূজা ও গাজন ও মেলা শুরু হয়।

মেলার ইতিহাস:

মনসুকার চড়ক মেলার ইতিহাস বেশ পুরনো। প্রায় ৩০০ বছর আগে এই মেলার শুরু হয়েছিল বলে জানা যায়। তখন থেকেই প্রতি বছর বৈশাখের শেষে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলার আকর্ষণ:

মনসুকার চড়ক মেলা শুধু ধর্মীয় অনুষ্ঠানের জন্যই বিখ্যাত নয়, এর সাথে সাথে এটি একটি বিনোদনমেলাও বটে। মেলায় বিভিন্ন ধরনের দোকান বসে। খেলনা, পোশাক, খাবার সবকিছুই মেলায় পাওয়া যায়। মেলার অন্যতম আকর্ষণ হল গাজন। 

মেলার তাৎপর্য:

মনসুকার চড়ক মেলা শুধু একটি ধর্মীয় অনুষ্ঠান বা বিনোদনমেলার চেয়েও বেশি কিছু। এই মেলা মানুষের মধ্যে ভ্রাতৃত্ববোধ ও ঐক্যবোধ বৃদ্ধি করে। বিভিন্ন ধর্ম ও সম্প্রদায়ের মানুষ এই মেলায় একসাথে অংশগ্রহণ করে।

এই বছরের মেলার বিশেষ আকর্ষণ:

এই বছর মনসুকার চড়ক মেলায় বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। এই অনুষ্ঠানে বিখ্যাত শিল্পীরা গান ও নাচ যাত্রা পরিবেশন করবেন।

মেলায় যাওয়ার উপায়:

মেদিনীপুরের ঘাটাল শহর থেকে মনসুকা গ্রামের দূরত্ব প্রায় 7 কিলোমিটার। ঘাটাল থেকে মনসুকা গ্রামে যাওয়ার জন্য টোটো ও অটো রিকশা পাওয়া যায়।

মনসুকার চড়ক মেলা স্থানীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মেলায় প্রচুর মানুষ আসেন, যার ফলে স্থানীয় ব্যবসায়ীরা ব্যাপক লাভবান হন। এছাড়াও, মেলায় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে স্থানীয় সংস্কৃতি ও ঐতিহ্যের প্রচার হয়।

মেলার ভবিষ্যৎ:

মনসুকার চড়ক মেলা একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠান যা আগামী প্রজন্মের কাছে টিকিয়ে রাখা গুরুত্বপূর্ণ। স্থানীয় প্রশাসন ও সংস্কৃতি বিভাগের উচিত এই মেলার উন্নয়নে পদক্ষেপ নেওয়া।

মেলায় যাওয়ার সময় সতর্কতা: মূল্যবান জিনিসপত্র সাবধানে রাখা, ভিড় এড়ানো মনসুকার চড়ক মেলা একটি অসাধারণ অনুষ্ঠান যা ঐতিহ্য, আধ্যাত্মিকতা ও বিনোদনের এক অপূর্ব মেলবন্ধন। আপনি যদি ঐতিহ্যবাহী বাংলার সংস্কৃতি ও উৎসব সম্পর্কে জানতে আগ্রহী হন, তাহলে অবশ্যই একবার মনসুকার চড়ক মেলায় যান।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar