মহান মে দিবস: শ্রমিকের অধিকার ও ঐক্যের প্রতীক

১ মে,মনসুকা, ২০২৪: আজ পহেলা মে, বিশ্বের শ্রমজীবী মানুষের ঐতিহাসিক দিন, মহান মে দিবস। শ্রমিকদের অধিকার আদায়ের লড়াইয়ের প্রতীক হিসেবে এই দিনটি সারা বিশ্বে একযোগে পালিত হচ্ছে।

১৮৮৬ সালের ঘটনাপ্রবাহ:

১৮৮৬ সালের এই দিনে, যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা শ্রমের উপযুক্ত মূল্য ও দৈনিক অনধিক আট ঘণ্টা কাজের দাবিতে ঐতিহাসিক ধর্মঘটে নামেন। তাদের এই আন্দোলন শুধুমাত্র শিকাগোতে সীমাবদ্ধ থাকেনি, বরং দ্রুতই আমেরিকার বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে।

দমন ও আত্মত্যাগ:

৪ মে, শিকাগোতে একটি বিক্ষোভ সমাবেশে পুলিশ গুলি চালায়, যার ফলে বেশ কয়েকজন শ্রমিক নিহত ও আহত হয়। এই ঘটনার প্রতিশোধ হিসেবে, ৭ই মে, শিকাগোর হে মার্কেট স্কয়ারে একটি বোমা হামলা হয়। এই হামলার জন্য পুলিশ বেশ কয়েকজন নিরপরাধ শ্রমিককে গ্রেপ্তার করে। এর মধ্যে ৫ জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

শ্রমিকদের বিজয়:

শিকাগোর শ্রমিকদের আত্মত্যাগ বিফল হয়নি। তাদের আন্দোলনের প্রভাবে, ১৮৯০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে আট ঘণ্টা কর্মক্ষেত্র আইন প্রণয়ন করা হয়। এরপর ধীরে ধীরে বিশ্বের অন্যান্য দেশেও এই আইন বাস্তবায়িত হতে শুরু করে।

আজকের মে দিবস:

আজ মহান মে দিবস শুধুমাত্র ঐতিহাসিক স্মরণের দিন নয়, বরং শ্রমিকদের অধিকার ও ঐক্যের প্রতীক। বিশ্বব্যাপী শ্রমিকরা এই দিনে তাদের অধিকার আদায়ের লড়াই ও শ্রমিক শ্রেণীর ঐক্যের বার্তা জানান।

মনসুকায় মে দিবস:

ঘাটালের মনসুকায় মহান মে দিবস যথাযথ সম্মানের সাথে পালিত হয়। শ্রমিক সংগঠন, রাজনৈতিক দল বিশেষ করে মনসুকার বিভিন্ন সিপিএম পার্টি অফিসে ও সামাজিক সংগঠন এই দিনে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করে। 


মহান মে দিবস শুধুমাত্র একটি ছুটির দিন নয়, বরং শ্রমিকদের অধিকার ও ঐক্যের প্রতীক। এই দিনটি আমাদের সকলকে শ্রমিকদের অবদান স্মরণ করিয়ে দেয় এবং তাদের অধিকার রক্ষার জন্য কাজ করার প্রেরণা জোগায়।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar