শ্রীমতী ছায়া করের অবসর গ্রহণ: স্বাস্থ্যসেবায় সুবর্ণ অধ্যায়ের অবসান

মনসুকা, ৩১ জুলাই, ২০২৪: গত মাসে মনসুকা গ্রামে স্বাস্থ্যদপ্তরের অঙ্গনে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়, যখন Auxiliary Nurse & Midwife (ANM) শ্রীমতী ছায়া কর সুদীর্ঘ প্রায় চল্লিশ বছরের কর্মজীবন শেষে অবসর গ্রহণ করেন। তাঁর অবসরের ঘোষণা সকলের মনে দুঃখ ও শূন্যতার অনুভূতি এনে দেয়, কারণ তিনি ছিলেন গ্রামবাসীদের স্বাস্থ্যসেবার এক নির্ভরযোগ্য নাম। তিনি এই সেবা কর্মে নিয়োজিত হয়েছিলেন ০১/০৪/১৯৮৬ তারিখে এবং অবসর গ্রহণ করেন ৩০/০৬/২০২৬ তারিখে। তবে মনসুকা ১ গ্রাম পঞ্চায়েতের অফিসে আনুষ্ঠানিক ভাবে বিদায় সংবর্ধনা দেওয়া হয় ২৭/০৭/২০২৪ তারিখে।


শ্রীমতী ছায়া করের কর্মজীবনের শুরু হয়েছিল এক সেবার প্রতিশ্রুতি নিয়ে, যা তিনি অক্ষরে অক্ষরে পালন করেছেন। নবজাতক, শিশু, বৃদ্ধ, নারী—সকলের সেবায় তিনি ছিলেন অগ্রগণ্য। স্বাস্থ্যসেবা প্রদান করা তাঁর জন্য ছিল কেবল একটি পেশা নয়, বরং এক সামাজিক দায়িত্ব, যা তিনি অত্যন্ত নিষ্ঠা ও ভালবাসার সাথে পালন করেছেন।

ছায়া করের কর্মজীবনের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় স্বাস্থ্য দপ্তরের সুপারভাইজার ঋণা মণ্ডল, দুই জন কমিউনিটি হেলথ অফিসার (CHO), দুই জন ANM, ও বেশ কয়েকজন আশাকর্মী ও মনসুকা ১ গ্রাম পঞ্চায়েতের কর্মকর্তারা। সকলেই বিষন্ন মুখে তাঁর অবসর গ্রহণকে স্বাগত জানান। তাঁদের মধ্যে ছিলেন গ্রামভিত্তিক রিসোর্স পার্সন (VRP) সেবিকাগণও, যারা দীর্ঘদিন ধরে ছায়া করের সাথে কাজ করে এসেছেন।


সেবার প্রতিটি ধাপে ছিলেন অগ্রণী

শ্রীমতী ছায়া করের কর্মজীবনের নানা অধ্যায় রয়েছে। তিনি ছিলেন সেই মহীয়সী নারীদের একজন, যারা স্বাস্থ্যক্ষেত্রে তাঁদের অবদান দিয়ে সমাজের এক অমূল্য অংশ হয়ে ওঠেন। তাঁর কর্মকাণ্ডে কখনো নবজাতকের প্রসব, কখনোবা শিশুদের টিকাকরণ, আবার কখনো বয়স্কদের চিকিৎসা ও পরামর্শ প্রদান ছিল। সকল ক্ষেত্রেই তিনি তাঁর অভিজ্ঞতা ও দক্ষতা দিয়ে সবার মনের মধ্যে এক আলোকিত স্থান করে নিয়েছেন।


মানবতার সেবায় নিবেদিতপ্রাণ

শ্রীমতী ছায়া করের সহকর্মীরা তাঁর সেবার মানসিকতা ও শ্রমদক্ষতার প্রশংসা করেন। অঙ্কিতা দেবী বলেন, "ছায়া দি ছিলেন আমাদের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ ও দক্ষ। আমরা সবসময় তাঁর পরামর্শে চলতাম এবং তাঁর কাছ থেকে অনেক কিছু শিখেছি।" ঋণা মণ্ডল বলেন, "শ্রীমতী ছায়া কর একজন প্রকৃত স্বাস্থ্যকর্মী। তাঁর অভিজ্ঞতা ও নিষ্ঠা আমাদের সকলের জন্য এক উদাহরণ।"

বিদায়ের মুহূর্ত

অনুষ্ঠানের শেষে শ্রীমতী ছায়া করকে সম্মানসূচক উপহার ও সনদপত্র প্রদান করা হয়। তিনি বলেন, "এত বছর আপনাদের সাথে কাজ করে আমি অনেক কিছু শিখেছি। আমি সবসময় আমার কাজকে ভালবাসতাম এবং আপনাদের সেবায় নিজেকে নিবেদিত রেখেছিলাম। এখন আমি অবসর গ্রহণ করলেও মনসুকা গ্রামের সাথে আমার সম্পর্ক অটুট থাকবে।"


অতীতের স্মৃতি ও ভবিষ্যতের আশা

শ্রীমতী ছায়া করের অবসরের সাথে সাথে একটি যুগের অবসান ঘটে, তবে তাঁর রেখে যাওয়া সেবা ও অবদানের স্মৃতি চিরকাল সবার মনে থাকবে। তাঁর সহকর্মীরা ও গ্রামবাসীরা তাঁদের প্রিয় ANM-এর অবসর গ্রহণে দুঃখিত হলেও, তাঁর সুস্থ ও শান্তিপূর্ণ জীবনের জন্য শুভকামনা জানিয়েছেন।

শ্রীমতী ছায়া করের অবসর গ্রহণ একটি অধ্যায়ের সমাপ্তি হলেও, তাঁর সেবার উত্তরাধিকার এখন তাঁর সহকর্মীদের হাত ধরে এগিয়ে যাবে। মনসুকা গ্রামের স্বাস্থ্যসেবায় শ্রীমতী ছায়া করের অবদান চিরকাল স্মরণীয় হয়ে থাকবে।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar