উত্তপ্ত বাংলাদেশ, উদ্বিগ্ন ভারত: ফুলবাড়ি সীমান্তে সেনা মোতায়েন

কোলকাতা, ৫ আগষ্ট, ২০২৪: বাংলাদেশের অভ্যন্তরীণ অস্থিরতা বেড়ে যাওয়ায় ভারতের উত্তর-পূর্ব সীমান্তে উত্তেজনা চরমে উঠেছে। বাংলাদেশের পরিস্থিতি আরও খারাপ হলে বহু মানুষ ভারতে আশ্রয় নিতে পারে, এমন আশঙ্কা করা হচ্ছে। এই আশঙ্কায় ইতিমধ্যেই ভারত সরকার সতর্ক হয়ে উঠেছে।


ফুলবাড়ি সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। দুই গাড়ি ভারতীয় সেনা জওয়ানকে সীমান্তে পাঠানো হয়েছে। অনুপ্রবেশ রোধে সীমান্তে কঠোর নজরদারি চলছে। এই মুহূর্তে ফুলবাড়ি সীমান্তে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

শুধু ফুলবাড়ি নয়, বাংলাদেশ সীমান্তের অন্যান্য অংশেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে। বিএসএফ জওয়ানদেরকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ থেকে শরণার্থী আগমনের ফলে ভারতের উত্তর-পূর্ব অঞ্চলে জনসংখ্যা চাপ বাড়তে পারে এবং অশান্তি সৃষ্টি হতে পারে। এর ফলে অঞ্চলের উন্নয়ন কাজেও বাধা পড়তে পারে। এই আশঙ্কায় কেন্দ্রীয় সরকার গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

সীমান্তে সেনা মোতায়েন এবং বাণিজ্য বন্ধ থাকায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তারা দৈনন্দিন জীবনে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন।

বিশেষজ্ঞরা মনে করেন, বাংলাদেশের পরিস্থিতি স্থিতিশীল না হওয়া পর্যন্ত এই উত্তেজনা কমবে না। ভারত সরকারকে সতর্ক থাকতে হবে এবং পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে।

ভারত সরকার বাংলাদেশের সঙ্গে কূটনৈতিকভাবে যোগাযোগ বজায় রেখে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। পরিস্থিতি অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে সূত্রে জানা গেছে। 

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar