কেরালার মেপ্পাডির প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের সাহায্যে এগিয়ে এলো মনশুকার কমিউনিস্ট পার্টি

শ্যামল রং, ১৯ আগষ্ট, ২০২৪: কেরালার ওয়েনাড জেলার মেপ্পাডি এলাকায় সাম্প্রতিক প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য উদ্যোগ নিয়েছে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদ)। কেন্দ্রীয় কমিটির আহবানে ঘাটালের মনশুকা শাখার কমিউনিস্ট পার্টি সদস্যরা গন অর্থ সংগ্রহের কর্মসূচি শুরু করেছেন। এই উদ্যোগের নেতৃত্ব দিচ্ছেন দলের বিশিষ্ট নেতা কমরেড অশিত বাগ মহাশয়। তিনি জানিয়েছেন, সংগৃহীত অর্থ সরাসরি মেপ্পাডির দুর্গতদের কাছে পৌঁছে দেওয়া হবে।


ওয়েনাডের মেপ্পাডি এলাকায় অতি বৃষ্টির ফলে সৃষ্টি হয়েছে ভয়াবহ ভূমিধস ও বন্যা। প্রচণ্ড বৃষ্টিপাতের কারণে পাহাড়ের বিভিন্ন স্থানে মাটি ধসে পড়েছে, ধ্বংস হয়েছে বহু বাড়িঘর ও কৃষিজমি। প্রায় সকলেই ক্ষতির শিকার হয়েছেন এবং অসংখ্য মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। বিপর্যয়ের আঘাতে মেপ্পাডির মানুষজন অত্যন্ত দুর্বিষহ অবস্থার মধ্যে দিন কাটাচ্ছেন।

এমন দুর্যোগের পরিপ্রেক্ষিতে মনশুকার কমিউনিস্ট পার্টির কমরেডগণ মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছেন। কমরেড অশিত বাগ মহাশয়ের নেতৃত্বে গন অর্থ সংগ্রহের এই কর্মসূচি শুরু হয়েছে। তিনি বলেন, “কেরালার ওয়েনাড জেলার মেপ্পাডি এলাকায় ভয়ংকর প্রাকৃতিক বিপর্যয়ে দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য আমরা অর্থ সংগ্রহ করছি। এই টাকা সরাসরি দুর্ঘটনায় দুর্গতদের কাছে পৌঁছে যাবে।”

দলীয় কর্মীরা স্থানীয় জনগণের সঙ্গে কথা বলছেন এবং তাদের কাছ থেকে স্বতঃস্ফূর্তভাবে সাহায্য নিচ্ছেন। বিভিন্ন স্থানে গিয়ে মানুষের কাছে সাহায্যের আবেদন জানানো হচ্ছে। দলের সদস্যরা নিজেদের সামর্থ্য অনুযায়ী অর্থ দান করছেন এবং অন্যান্যদেরও এই মহৎ কাজে সামিল হতে আহ্বান জানাচ্ছেন।

গণ অর্থ সংগ্রহের মাধ্যমে দুর্গতদের পাশে দাঁড়ানোর এই উদ্যোগ ইতিমধ্যে এলাকায় প্রশংসিত হয়েছে। অনেক মানুষ স্বেচ্ছায় অর্থ দান করছেন এবং দলের কর্মীদের প্রতি সমর্থন জানাচ্ছেন। কমিউনিস্ট পার্টির এই প্রচেষ্টা প্রমাণ করছে যে, বিপর্যয়ের সময় মানবিক সহায়তা দেওয়াই প্রধান উদ্দেশ্য হওয়া উচিত, যা দলমত নির্বিশেষে সকলের কর্তব্য।

ঘাটালের মনশুকার কমিউনিস্ট পার্টির এই উদ্যোগ নিঃসন্দেহে একটি প্রশংসনীয় পদক্ষেপ। মেপ্পাডির দুর্যোগকবলিত মানুষদের সাহায্য করতে যে তহবিল গঠিত হচ্ছে, তা তাদের পুনর্বাসনের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কমরেড অশিত বাগ মহাশয়ের এবং তার দলের এই প্রচেষ্টা শুধুমাত্র অর্থ সংগ্রহে সীমাবদ্ধ থাকবে না, বরং মানুষের মধ্যে একতার বার্তা পৌঁছে দেবে।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar