সাপে বর হবে! এই ভেবেই কি অনাস্থা প্রস্তাব এনেছিলেন রাহুল?

বিজেপি সরকারের বিরুদ্ধে সংসদ অনাস্থা প্রস্তাব এনেছিল কংগ্রেস সহ বিরোধীরা। কিন্তু খুব সহজেই সেই প্রস্তাব খারিজ হয়ে গিয়েছে। রাহুল কিন্তু আগেই জানতো এই অনাস্থা প্রস্তাব খারিজ হয়ে যাবে। তবুও কেন অনাস্থা প্রস্তাব তুলতে গেলে কংগ্রেস। 
স্বাধীন ভারতের সংসদীয় ইতিহাসে মোট ২৮বার বিরোধীরা ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছেন। ২৮টির মধ্যে শুধুমাত্র একটি ক্ষেত্রেই তা সরকারের পতন ডেকে এনেছিল। আর সেটা ছিল ১৯৭৯ সালে মোরারজি দেশাই সরকারের ক্ষেত্রে। ওই প্রস্তাবটি এনেছিলেন কংগ্রেসের ওয়াই বি চবন। 
রাহুল কিন্তু আগেই জানতো এই অনাস্থা প্রস্তাব খারিজ হয়ে যাবে কারন পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় দু’জন মনোনীতসহ যে মোট ৫৪৫জন এমপি আছেন, তার মধ্যে সরকার কম করে হলেও ৩৩২জনের সমর্থন পাবে। 

তবে কেন এই অনাস্থা প্রস্তাব?
ওদিকে পাকিস্তানে অনাস্থা ভোট এনে ইমরান খানের ক্ষমতাচ্যুত করেছে দেশটির বিরোধী দল। যদিও দুই দেশের রাজনীতি এবং অনাস্থা ইসু একেবারেই ভিন্ন। তবু কি রাহুল সাপে বর হবে এই ভেবে অনাস্থা ভোটের দাবি করেছিলেন? তা কিন্তু একেবারেই নয় কংগ্রেস বলেছে -
“অনাস্থা প্রস্তাবের ওপর আলোচনায় প্রধানমন্ত্রীকে অংশ নিতেই হবে, আর মণিপুর সঙ্কট নিয়ে তাঁকে পার্লামেন্টে মুখ খুলতে বাধ্য করাটাই আমাদের মূল উদ্দেশ্য” ।
তবে পার্লামেন্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বক্তব্যে কটাক্ষ করে বলেছেন যে বিরোধী দলগুলোর জোট ইন্ডিয়া কতটা শক্তিশালী তা পরীক্ষা করার জন্য এই অনাস্থা প্রস্তাব গ্রহণ করেছে কংগ্রেস। কে কে এই প্রস্তাবকে সমর্থন করছে তার দিকে নজর দেওয়ার জন্যই এবং নিজেদের মধ্যে জোটের কতটা শক্তি রয়েছে সেটা পরীক্ষা করার তাগিদেই এই অনাস্থা ভোটের দাবি করেছিল কংগ্রেস।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar