ঘাটালে জল কমতে শুরু করেছে

ঘাটাল, ৬ আগষ্ট,২০২৪: টানা কয়েকদিনের ভারী বৃষ্টিপাতে পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল ব্লকের অধিকাংশ অংশ জলমগ্ন হয়ে পড়ে। বিশেষ করে মনসুকার ঝুমি নদীর পানির স্তর অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় ঘাটাল পৌরসভার বিভিন্ন এলাকায় জল ঢুকে পড়ে। তবে সোমবার থেকে পরিস্থিতির কিছুটা উন্নতি হতে শুরু করেছে।


সোমবার থেকে মনসুকার ঝুমি নদীর জলস্তর কমতে শুরু করেছে এবং রাস্তাঘাট থেকেও ধীরে ধীরে জল নেমে যাচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, পরিস্থিতি এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে এবং তারা সবধরনের প্রস্তুতি নিয়েছে। ঘাটালের এসডিও সুমন বিশ্বাস আমাদের জানান, "পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। আমরা সবধরনের প্রস্তুতি নিয়েছি এবং যেকোনো পরিস্থিতি মোকাবিলায় আমরা প্রস্তুত।"

সোমবার মনসুকা সহ বিভিন্ন প্লাবিত এলাকায় মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করা হয়। এই ক্যাম্পগুলিতে স্থানীয় মানুষদের চিকিৎসা সেবা দেওয়া হয় এবং প্রয়োজনীয় ওষুধপত্র বিতরণ করা হয়। ঘাটাল পঞ্চায়েত সমিতির সহকারী সভাপতি বিকাশ কর জানান, "বিভিন্ন জায়গা থেকে জল কমতে শুরু করেছে এবং আমরা প্রতিটি এলাকা মনিটর করছি। গরুদের ভ্যাকসিনেশন করা হয়েছে এবং হাঁস-মুরগিদের ভিটামিন ওষুধ দেওয়া হয়েছে।"

ঘাটাল পৌরসভার ১৭টি ওয়ার্ডের মধ্যে প্রায় ১১টি ওয়ার্ডের শাখা রাস্তাগুলিতে জল উঠে পড়েছিল। জলাবদ্ধতার কারণে স্থানীয় মানুষদের যাতায়াতে অসুবিধা হচ্ছিল। তবে সোমবার থেকে জল কমতে শুরু করায় পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। স্থানীয় মানুষদের সাথে কথা বলে জানা গেছে, তারা প্রশাসনের এই পদক্ষেপে সন্তুষ্ট এবং আশা করছেন খুব শীঘ্রই পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক হয়ে যাবে।

সোমবার ঘাটালের এসডিও সুমন বিশ্বাস বিভিন্ন প্লাবিত এলাকায় পরিদর্শনে যান। তার সাথে ছিলেন ঘাটাল পঞ্চায়েত সমিতির সহকারী সভাপতি বিকাশ কর, জেলা পরিষদ সদস্য শংকর দলুই, ইরিগেশন এবং পি এইচ ই দপ্তরের টিম। তারা স্থানীয় মানুষদের সাথে কথা বলে তাদের সমস্যার সমাধানে তৎপর হন এবং সবধরনের সহযোগিতা করার আশ্বাস দেন। সুমন বিশ্বাস জানান, "আমরা সবসময় স্থানীয় মানুষদের পাশে আছি এবং তাদের যেকোনো সমস্যার সমাধানে আমরা সর্বোচ্চ চেষ্টা করব।"


প্রশাসন থেকে জানানো হয়েছে যে, ভবিষ্যতে এমন পরিস্থিতি এড়াতে তারা আরো বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করবে। বিশেষ করে বৃষ্টিপাতের সময় জলাবদ্ধতা রোধে বিভিন্ন ড্রেনেজ সিস্টেমের উন্নতি করা হবে এবং নদীগুলির জলস্তর নিয়ন্ত্রণে রাখতে বিশেষ পরিকল্পনা গ্রহণ করা হবে। এছাড়া স্থানীয় মানুষদের জন্য আরো সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করা হবে যাতে তারা এমন পরিস্থিতিতে সঠিকভাবে নিজেদের সুরক্ষিত রাখতে পারে।

স্থানীয় মানুষদের মধ্যে এখন কিছুটা স্বস্তি ফিরে এসেছে। তারা আশা করছেন, প্রশাসনের এই তৎপরতার ফলে খুব শীঘ্রই তারা স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবেন। স্থানীয় বাসিন্দারা জানান, "এতদিন আমরা খুব কষ্টে ছিলাম। তবে এখন জল কমতে শুরু করেছে এবং প্রশাসনের সাহায্যে আমরা কিছুটা স্বস্তি পেয়েছি। আশা করছি খুব শীঘ্রই সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।"

সোমবার থেকে ঘাটালের জলাবদ্ধ পরিস্থিতির কিছুটা উন্নতি হতে শুরু করেছে। মনসুকার ঝুমি নদীর জলস্তর কমতে শুরু করেছে এবং রাস্তাঘাট থেকে জল নেমে যাচ্ছে। প্রশাসন সবধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে এবং স্থানীয় মানুষদের সর্বোচ্চ সহযোগিতা করছে। ভবিষ্যতে এমন পরিস্থিতি এড়াতে প্রশাসন থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে। স্থানীয় মানুষদের মধ্যে এখন কিছুটা স্বস্তি ফিরে এসেছে এবং তারা আশা করছেন খুব শীঘ্রই সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar