বর্ষার শুরুতে ঘাটাল পৌরসভার উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতা শিবির

স্টাফ রিপোর্টার, ৬ আগস্ট ২০২৪: বর্ষা শুরু হওয়ার সাথে সাথে ভেক্টর বর্ন ডিজিজ, বিশেষ করে ডেঙ্গুর প্রাদুর্ভাব বৃদ্ধির আশঙ্কায় ঘাটাল পৌরসভা সচেতনতা শিবির ও পদযাত্রার আয়োজন করেছে। শহর জুড়ে মশা নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, যার মধ্যে সাফাই অভিযান, মশা মারার তেল স্প্রে এবং সচেতনতামূলক প্রচারাভিযান উল্লেখযোগ্য।


শুক্রবার ঘাটাল পৌরসভার উদ্যোগে অনুষ্ঠিত সচেতনতা শিবির ও পদযাত্রায় স্থানীয় জনগণের ব্যাপক অংশগ্রহণ দেখা গেছে। পদযাত্রার মূল উদ্দেশ্য ছিল ডেঙ্গু প্রতিরোধের জন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। পদযাত্রায় অংশগ্রহণকারীরা ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করেন এবং ডেঙ্গু প্রতিরোধের বার্তা ছড়িয়ে দেন।

পৌরসভা সারা শহর জুড়ে সাফাই অভিযান পরিচালনা করেছে। জল জমে থাকা স্থানগুলো চিহ্নিত করে সেগুলো পরিষ্কার করা হয়েছে। পৌরসভার কর্মীরা এলাকায় এলাকায় ঘুরে জমে থাকা পানি সরিয়ে ফেলার জন্য সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করেন। 

মশার প্রকোপ কমানোর জন্য শহরের বিভিন্ন এলাকায় মশা মারার তেল স্প্রে করা হয়েছে। এই উদ্যোগে নেতৃত্ব দেন ঘাটালের এসডিও সুমন বিশ্বাস এবং ঘাটাল পৌরসভার চেয়ারম্যান তুহিন বেরা। তারা নিজে উপস্থিত থেকে স্প্রে করার কাজ পরিচালনা করেন এবং সাধারণ মানুষকে ডেঙ্গু প্রতিরোধে করণীয় সম্পর্কে অবহিত করেন।


ডেঙ্গু প্রতিরোধের জন্য পদযাত্রার মাধ্যমে মানুষকে সচেতন করা হয়। পদযাত্রায় অংশগ্রহণকারীরা ডেঙ্গু প্রতিরোধের জন্য কি কি করণীয় সে বিষয়ে বিভিন্ন স্লোগান দেন। পদযাত্রার মাধ্যমে প্রচার করা হয় যে ডেঙ্গুর বাহক এডিস মশা সাধারণত দিনের বেলা কামড়ায় এবং পরিষ্কার, জমে থাকা পানিতে প্রজনন করে। তাই বাড়ির চারপাশে জমে থাকা পানি নিয়মিত পরিষ্কার করা, ফুলের টব, কুলার, এবং অন্যান্য পানির পাত্র নিয়মিত ফাঁকা করা, মশারি ব্যবহার এবং পুরো হাতা জামা পরিধানের জন্য সাধারণ মানুষকে অনুরোধ করা হয়।

ঘাটালের এসডিও সুমন বিশ্বাস বলেন, "ডেঙ্গু প্রতিরোধের জন্য আমাদের সবাইকে সচেতন হতে হবে। মশা নিয়ন্ত্রণে সঠিক ব্যবস্থা গ্রহণ এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার মাধ্যমে আমরা ডেঙ্গুর প্রাদুর্ভাব রোধ করতে পারি।"

ঘাটাল পৌরসভার চেয়ারম্যান তুহিন বেরা বলেন, "পৌরসভা সর্বদা সাধারণ মানুষের স্বাস্থ্যের প্রতি গুরুত্ব দেয়। আমরা মশার প্রজননস্থল ধ্বংস করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছি এবং সাধারণ মানুষকে সচেতন করার জন্য প্রচারণা চালিয়ে যাচ্ছি।"

প্রচার এবং মশা মারার তেল স্প্রে করার কাজ অব্যাহত থাকবে। পৌরসভা নিয়মিতভাবে শহরের বিভিন্ন এলাকায় মশা মারার তেল স্প্রে করবে এবং সাফাই অভিযান চালাবে। এছাড়াও, স্থানীয় স্কুল, কলেজ এবং সামাজিক সংগঠনগুলির মাধ্যমে সচেতনতা প্রচারণা চালানোর পরিকল্পনা রয়েছে।

বর্ষার মৌসুমে ডেঙ্গু প্রতিরোধে ঘাটাল পৌরসভার এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। সচেতনতা শিবির, পদযাত্রা, সাফাই অভিযান এবং মশা নিয়ন্ত্রণে গৃহীত পদক্ষেপগুলি ডেঙ্গুর প্রাদুর্ভাব রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সাধারণ মানুষের সক্রিয় অংশগ্রহণ এবং পৌরসভার তৎপরতায় ঘাটাল শহরকে ডেঙ্গুমুক্ত রাখা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar