মনসুকা-১ গ্রাম পঞ্চায়েতে শস্য বীমার বিশেষ ক্যাম্প: চাষীদের জন্য বিশেষ সুযোগ

শ্যামল রং,মনসুকা,৩১ আগষ্ট: কৃষকদের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে মনসুকা-১ গ্রাম পঞ্চায়েত। বাংলা শস্য বীমার বিশেষ ক্যাম্প আয়োজন করা হয়েছে মনসুকা সুপার মার্কেটে, যা আগামী ৫ ও ১১ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে অনুষ্ঠিত হবে। শস্য বীমার সুবিধা পেতে ইচ্ছুক চাষীগণকে নির্ধারিত সময়ে ক্যাম্পে উপস্থিত থাকতে বলা হয়েছে।


কৃষকদের ফসলের সুরক্ষায় শস্য বীমা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই উদ্যোগের মাধ্যমে মনসুকা-১ গ্রাম পঞ্চায়েতের কৃষকরা প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ফসলের জন্য আর্থিক সহায়তা পেতে পারবেন। বিশেষ ক্যাম্পের আয়োজনের মূল লক্ষ্য কৃষকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা এবং তাদের দ্রুত ও সহজে শস্য বীমার সুবিধা প্রদান করা। 

এই ক্যাম্পে বাংলা শস্য বীমার অধীনে কৃষকদের ফসলের বীমা করা হবে, যা প্রাকৃতিক দুর্যোগ, খরা, বন্যা, অতিবৃষ্টি, শিলাবৃষ্টি এবং অন্যান্য প্রাকৃতিক বিপর্যয়ের কারণে ফসলের ক্ষতি হলে আর্থিক সুরক্ষা প্রদান করবে।

ক্যাম্পে অংশগ্রহণকারী কৃষকদের অবশ্যই নির্দিষ্ট সময়ে উপস্থিত থাকতে হবে এবং প্রয়োজনীয় নথিপত্র নিয়ে আসতে হবে। এদের মধ্যে রয়েছে—চাষের জমির খতিয়ান, আধার কার্ড, ব্যাংক অ্যাকাউন্টের কপি, জমির মিউটেশন সার্টিফিকেট । উপরোক্ত নথিপত্রের মূল কপি ও ফটোকপি সাথে আনতে হবে। ক্যাম্পের সময়সীমা অফিস টাইমে থাকবে, অর্থাৎ সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

কৃষি আমাদের অর্থনীতির মেরুদণ্ড। মনসুকা-১ গ্রাম পঞ্চায়েতের এই বিশেষ শিবির চাষীদের শস্য সুরক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাই, ইচ্ছুক চাষীগণকে যথাসময়ে প্রয়োজনীয় নথিপত্র সহ ক্যাম্পে উপস্থিত হয়ে শস্য বীমার সুবিধা গ্রহণ করার জন্য আহ্বান জানানো হচ্ছে। এই উদ্যোগ চাষীদের ভবিষ্যৎ সুরক্ষিত করবে বলে সকলেই আশাবাদী।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar