অর্থনীতি: 'শ্বেতপত্র'-এর বিতর্ক - ইউপিএ বনাম এনডিএ

মোদী সরকারের 'শ্বেতপত্র' প্রকাশের পর থেকেই অর্থনীতিকে কেন্দ্র করে তীব্র বিতর্ক শুরু হয়েছে। এই 'শ্বেতপত্র'-এ ইউপিএ সরকারের বিরুদ্ধে অর্থনীতির ক্ষতি এবং অর্থনৈতিক সংস্কার পরিত্যাগ করার অভিযোগ আনা হয়েছে।

'শ্বেতপত্র'-এর দাবি:

ইউপিএ সরকার উত্তরাধিকারসূত্রে একটি ভাল অর্থনীতি পেয়েছিল, কিন্তু দশ বছরের মধ্যে অর্থনীতির কর্মক্ষমতা খারাপ হয়ে যায়। ইউপিএ সরকার অর্থনৈতিক সংস্কার সম্পূর্ণরূপে পরিত্যাগ করেছিল।


২০০৮ সালের বৈশ্বিক আর্থিক সংকটের পরে, ইউপিএ সরকার উচ্চ বৃদ্ধির হার বজায় রাখতে চেয়েছিল, কিন্তু এর জন্য সামষ্টিক অর্থনৈতিক মৌলিক বিষয়গুলোকে উপেক্ষা করেছিল।ইউপিএ সরকার বাজার থেকে বিপুল ঋণ নিয়েছিল এবং এটি অ-উৎপাদনশীল ব্যয়ের জন্য ব্যবহার করেছিল। 'পলিসি প্যারালাইসিস'-এর কারণে সেনাবাহিনীর প্রস্তুতি ব্যাহত হয়েছে। ইউপিএ সরকারের দশক ভুল নীতি এবং কেলেঙ্কারিতে পূর্ণ ছিল।

কংগ্রেসের 'ব্ল্যাক পেপার':

মোদী সরকারের 'শ্বেতপত্র'-এর জবাবে কংগ্রেস একটি 'ব্ল্যাক পেপার' পেশ করেছে। 'ব্ল্যাক পেপার'-এ 'শ্বেতপত্র'-এর দাবিগুলোকে অস্বীকার করা হয়েছে এবং বলা হয়েছে:  ইউপিএ সরকারের আমলে অর্থনীতি দ্রুত গতিতে বৃদ্ধি পেয়েছিল। ইউপিএ সরকার বেশ কিছু গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সংস্কার বাস্তবায়ন করেছিল।

২০০৮ সালের বৈশ্বিক আর্থিক সংকটের সময় ইউপিএ সরকার অর্থনীতির স্থিতিশীলতা রক্ষা করতে সক্ষম হয়েছিল। মোদী সরকারের আমলে অর্থনীতি ধীর গতিতে বৃদ্ধি পাচ্ছে। মোদী সরকারের আমলে বেকারত্ব বেড়েছে।মোদী সরকারের আমলে মূল্যস্ফীতি বৃদ্ধি পেয়েছে।

বিতর্কের মূল বিষয়:

ইউপিএ সরকারের অর্থনৈতিক কর্মক্ষমতা: 'শ্বেতপত্র'-এ ইউপিএ সরকারের অর্থনৈতিক কর্মক্ষমতাকে সমালোচনা করা হয়েছে। কিন্তু 'ব্ল্যাক পেপার'-এ বলা হয়েছে যে ইউপিএ সরকারের আমলে অর্থনীতি দ্রুত গতিতে বৃদ্ধি পেয়েছিল।

অর্থনৈতিক সংস্কার: 'শ্বেতপত্র'-এ বলা হয়েছে যে ইউপিএ সরকার অর্থনৈতিক সংস্কার পরিত্যাগ করেছিল। 'ব্ল্যাক পেপার'-এ এই দাবি অস্বীকার করা হয়েছে।

ইউপিএ সরকারের অর্থনৈতিক কর্মক্ষমতা: 'শ্বেতপত্র'-এ ইউপিএ সরকারের অর্থনৈতিক কর্মক্ষমতাকে সমালোচনা করা হয়েছে। 'ব্ল্যাক পেপার'-এ বলা হয়েছে যে ইউপিএ সরকারের আমলে অর্থনীতি দ্রুত গতিতে বৃদ্ধি পেয়েছিল।

উভয় পক্ষের দাবি:

এনডিএ:

ইউপিএ সরকারের আমলে অর্থনীতির কর্মক্ষমতা খারাপ ছিল। মোদী সরকারের আমলে অর্থনীতির কর্মক্ষমতা উন্নত হয়েছে।

কংগ্রেস:

ইউপিএ সরকারের আমলে অর্থনীতি দ্রুত গতিতে বৃদ্ধি পেয়েছিল। মোদী সরকারের আমলে অর্থনীতির কর্মক্ষমতা খারাপ হয়েছে।

বিশ্লেষণ:

বৃদ্ধির হার:

ইউপিএ সরকারের দ্বিতীয় মেয়াদে (2009-2014) গড় বৃদ্ধির হার 7.4% ছিল। মোদী সরকারের প্রথম মেয়াদে (2014-2019) গড় বৃদ্ধির হার 7.2% ছিল। মোদী সরকারের দ্বিতীয় মেয়াদে (2019-2024) গড় বৃদ্ধির হার 6.8% ছিল।

মূল্যস্ফীতি:

ইউপিএ সরকারের দ্বিতীয় মেয়াদে গড় মূল্যস্ফীতির হার 9.7% ছিল। মোদী সরকারের প্রথম মেয়াদে গড় মূল্যস্ফীতির হার 4.5% ছিল। মোদী সরকারের দ্বিতীয় মেয়াদে গড় মূল্যস্ফীতির হার 6.2% ছিল।

বেকারত্ব:

ইউপিএ সরকারের দ্বিতীয় মেয়াদে বেকারত্বের হার 7.8% ছিল। মোদী সরকারের প্রথম মেয়াদে বেকারত্বের হার 6.1% ছিল। মোদী সরকারের দ্বিতীয় মেয়াদে বেকারত্বের হার 7.5% ছিল।

উভয় পক্ষেরই কিছুটা যুক্তি আছে।

ইউপিএ সরকারের আমলে অর্থনীতি দ্রুত গতিতে বৃদ্ধি পেয়েছিল, কিন্তু মূল্যস্ফীতিও বেশি ছিল। মোদী সরকারের আমলে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা হয়েছে, কিন্তু বৃদ্ধির হার কমেছে। কোন সরকারের অর্থনৈতিক কর্মক্ষমতা ভালো ছিল তা নির্ধারণ করা কঠিন।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar