ঘাটালে নাট্যকর্মশালা: শিল্পচর্চায় নবজাগরণের সূচনা

ঘাটাল, ১৩ ফেব্রুয়ারি ২০২৪: উচাটন পত্রিকার উদ্যোগে এবং হাওড়ার আলোমুখ নাট্য সংস্থার সহযোগিতায় গত ১০ ও ১১ ফেব্রুয়ারি সৃষ্টি লজে দুই দিনের আবাসিক নাট্যকর্মশালার আয়োজন করা হয়। এই কর্মশালায় প্রায় ১০০ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করে নাটকের বিভিন্ন প্রায়োগিক দিক হাতে-কলমে শেখেন।

উদ্দেশ্য ও অংশগ্রহণকারী:

নাটকের প্রতি আগ্রহ বৃদ্ধি এবং নাট্যচর্চা প্রসারিত করাই ছিল এই কর্মশালার মূল উদ্দেশ্য। ঘাটাল মহকুমা ও পার্শ্ববর্তী থেকে প্রায় ১০০ জন ছাত্রছাত্রী এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

কর্মশালার বিষয়বস্তু:

কর্মশালায় নাটকের বিভিন্ন প্রায়োগিক দিক শেখানো হয়। হাসির প্রকাশ, অঙ্গভঙ্গি, উচ্চারণ, চরিত্রায়ন, মঞ্চ সাজসজ্জা, পরিচালনা ইত্যাদি বিষয়ের উপর আলোচনা ও প্রশিক্ষণ দেওয়া হয়।

বিশিষ্ট অতিথিদের বক্তব্য:

কর্মশালায় ঘাটাল মহকুমার এসডিও সুমন বিশ্বাস, ঘাটাল কলেজের অধ্যক্ষ ডঃ মন্টু কুমার দাস, ঘাটাল মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিক তন্বীশ্রী মাঝি, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক ডঃ শ্রুতিনাথ চক্রবর্তী, বরুনা সৎসঙ্গ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুজিত বন্দ্যোপাধ্যায়, নাট্যকার পরিচালক ও কর্ণধার হাওড়া আলোমুখ এর মনসিজ বন্দ্যোপাধ্যায়, উচাটনের পক্ষে উমানাথ ব্যানার্জি সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।


ঘাটাল মহকুমার এসডিও সুমন বিশ্বাস দেশ ও বিদেশের নাটকের ইতিহাস, প্রেক্ষাপট ও নাট্যচর্চা নিয়ে আলোচনা করেন। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক শ্রুতিনাথ চক্রবর্তী নাটকের প্রাথমিক ধারণা সম্বন্ধে বলেন। ঘাটাল কলেজের অধ্যক্ষ ডঃ মন্টু কুমার দাস নাটকের মাধ্যমে লোকশিক্ষা ও সমাজের বিবর্তনের কথা বলেন এবং কলেজে এই ধরনের কর্মশালা আয়োজনের আগ্রহ প্রকাশ করেন। 

উল্লেখযোগ্য দিক:

এই কর্মশালা ঘাটালে নাট্যচর্চায় নতুন করে আগ্রহ জাগিয়ে তুলেছে। ছাত্রছাত্রীরা নাটকের বিভিন্ন দিক সম্পর্কে জানতে পেরেছেন এবং তাদের প্রতিভা বিকশিত করার সুযোগ পেয়েছেন। কর্মশালার আয়োজকদের উদ্যোগ প্রশংসনীয়।

প্রত্যাশা:

এই কর্মশালার মাধ্যমে ঘাটালে নাট্যচর্চায় নবজাগরণের সূচনা হবে বলে আশা করা যায়। ভবিষ্যতে আরও বেশি সংখ্যক ছাত্রছাত্রী এই ধরনের কর্মশালায় অংশগ্রহণ করবে এবং নাটককে পেশা হিসেবে বেছে নেবে বলে আশা করা যায়।


ঘাটালে আয়োজিত এই নাট্যকর্মশালা ছিল একটি সফল আয়োজন। এই কর্মশালার মাধ্যমে নাটকের প্রতি আগ্রহ বৃদ্ধি এবং নাট্যচর্চা প্রসারিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।

Shyamal Kumar Rong

আমি মনসুকা খবরের সাংবাদিক। খবর, ভিডিও, তথ্য, গল্প পাঠাতে যোগাযোগ করুন। ফোন/হোয়াটসঅ্যাপ ৯৭৭৫৭৩২৫২৫.

নবীনতর পূর্বতন

Mansuka Khabar

Mansuka khabar
Mansuka khabar